5.9 C
New York
Thursday, March 4, 2021

অবশেষে গ্রাহকবিরো’ধী সিদ্ধান্ত থেকে সরে এলো ডাচ-বাংলা ব্যাংক

‘নিয়মিত বুথ ব্যবহার করতে হলে ব্যাংকে ন্যূনতম পাঁচ হাজার টাকা জমা রাখতে হবে’, ডাচ-বাংলা ব্যাংকের এমন সিদ্ধান্তে ক্ষো’ভে ফুঁ’সে উঠেছিলেন সাধারণ গ্রাহকরা। অনেকে হিসাব না রাখার হু”মকি দেন।

এর পরই টনক নড়ে ব্যাংক কর্তৃপক্ষের। সিদ্ধান্ত থেকে সরে আসে ডাচ-বাংলা ব্যাংক। ফলে এখন আর কোনো গ্রাহকের হিসাব পরিবর্তন হবে না। সাধারণ গ্রাহকও বাড়তি চার্জ ছাড়া অটোমেটেড টেলার মেশিন (এটিএম) বুথ ব্যবহার করতে পারবেন। রোববার (৭ ফেব্রুয়ারি) ব্যাংকটির বিভিন্ন শাখা ও ফাস্ট ট্র্যাকের পক্ষ থেকে এমন বিজ্ঞপ্তি দিয়ে বিষয়টি পরিষ্কার করা হয়েছে।

ডাচ-বাংলা ব্যাংকের উপব্যবস্থাপনা পরিচালক (ডিএমডি) আবেদুর রহমান সিকদার বলেন, ‘সেবার পরিধি বাড়াতে আমরা নতুন সিদ্ধান্ত নিয়েছিলাম। এরপরই আমাদের অনেক গ্রাহক বলেছেন, তাদের অ্যাকাউন্ট তারা আগের মতো রাখতে চান। গ্রাহকদের প্রত্যাশার প্রতি সম্মান রেখে আমরা সিদ্ধান্ত পরিবর্তন করেছি। গ্রাহকরা স্বাভাবিক নিয়মেই সেবা পাবেন।’

নতুন বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ডাচ-বাংলা ব্যাংকের স্যালারি ও স্টুডেন্ট অ্যাকাউন্টকে অপরিবর্তিত রেখে শুধুমাত্র সঞ্চয়ী হিসাবের গ্রাহকদের অধিকতর সুবিধা দেওয়ার লক্ষ্যে সঞ্চয়ী হিসাবকে দুটি প্রোডাক্টে বিভক্ত করে ব্যাংকের উক্ত গ্রাহকরা যে প্রোডাক্টে তার অ্যাকাউন্ট পরিচালনা করতে ইচ্ছুক, তা জানতে চেয়ে ব্যাংকের শাখাসমূহ থেকে কিছু কিছু গ্রাহকদের কাছে ইতোমধ্যে পত্র পাঠানো হয়েছে।

এর পরিপ্রেক্ষিতে কিছু গ্রাহকদের অনুরোধে সঞ্চয়ী হিসাবকে দুইটি প্রাডাক্টে বিভক্ত না করে বর্তমানে যে অবস্থায় রয়েছে সেই অবস্থাতেই অপরিবর্তিত রাখার জন্য ব্যাংক কর্তৃপক্ষ সিদ্ধান্ত নিয়েছে। গ্রাহকদের মধ্যে যারা ইতোমধ্যে পত্র পেয়েছেন তাদেরকে ওই পত্রটি বিবেচনায় না নেওয়ার জন্য অনুরোধ করা হয়েছে।

ডাচ বাংলার ‘গ্রাহকবিরো’ধী’ সেই সিদ্ধান্তটি হলো- সাধারণ অ্যাকাউন্টে ৫০০ টাকা থাকলেও ডিপোজিট প্লাসে থাকতে হবে পাঁচ হাজার টাকা। এজন্য কিছু বাড়তি সুবিধা পাবেন গ্রাহক। বর্তমান হিসাব নম্বর, এটিএম কার্ড, চেক বই অপরিবর্তিত থাকবে। প্রতিদিন এটিএম বুথ থেকে ৮০ হাজার টাকা করে আটবার তুলতে পারবেন।

মাসে যতবার প্রয়োজন এটিএম সুবিধা নিতে পারবেন। আর ৫০০ টাকার সাধারণ হিসাবে বর্তমান হিসাব নম্বর, এটিএম কার্ড, চেকবই পরিবর্তন হয়ে যাবে। প্রতিদিন ২০ হাজার টাকা তুলতে পারবেন। তবে দিনে একবার এবং মাসে তিনবারের বেশি এটিএম বুথ ব্যবহার করতে পারবেন না। করলে পাঁচ টাকা বাড়তি চার্জ দিতে হবে প্রতি লেনদেনে।

রোববার (৭ ফেব্রুয়ারি) ডাচ-বাংলা ব্যাংকের কয়েকটি ব্রাঞ্চে ঘুরে দেখা গেছে, গ্রাহকরা তাদের সঞ্চয়ী অ্যাকাউন্ট সম্পর্কে তথ্য জানতে চাচ্ছেন। প্রকৃত অর্থেই তাদের ৫ হাজার টাকা রাখতে হবে কিনা- তা জানতে বিভিন্ন শাখা ও ফাস্ট ট্রাকগুলোতে ভিড় করছেন। বিজয়নগরের ডাচ-বাংলা শাখায় কথা বলে জানা গেছে, প্রধান কার্যালয় থেকে তাদের চিঠি দিয়ে জানানো হয়েছে, এখন পর্যন্ত যেসব গ্রাহককে চিঠি দেওয়া হয়নি, তাদের নতুন করে চিঠি না দিতে।

নাম প্রকাশ না করার শর্তে কয়েকজন কর্মকর্তা বলেন, পাঁচ হাজার টাকা রাখার সিদ্ধান্ত থেকে সরে এসেছে কর্তৃপক্ষ। কর্মকর্তাদের অনেকেও পাঁচ হাজার টাকা ফিক্সড রাখার ওই সিদ্ধান্তে একমত নন। সেবাটি গ্রাহকবান্ধব নয় বলেও মনে করেন তারা। বিজয়নগর ছাড়াও কারওয়ান বাজার, ধানমন্ডিসহ একাধিক ব্রাঞ্চে কথা বলেও একই রকম তথ্য জানা গেছে।

Related Articles

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

Stay Connected

21,573ভক্তমত
2,674অনুগামিবৃন্দঅনুসরণ করা
0গ্রাহকদেরসাবস্ক্রাইব

Latest Articles