9.1 C
New York
Sunday, April 18, 2021

ছেলেদের স্পা’র্ম ক্ষ’তিগ্র’স্থ হয় যে ৬ কারণে -ডা. কাজী ফয়েজা আক্তার

একটা ছেলে দেখতে সুদর্শন হতে পারে। যৌ”নক্ষ’মতার দিক থেকে সে একটিভও হতে পারে। তার মানে এই নয় যে, সে বাবা হতে সক্ষম। সে বাবা হতে সক্ষম হবে কি, হবে না তা নির্ভর করবে তার সিমেনে স্পা’র্মের কোয়ালিটি ও পরিমাণের উপর।

অসত’র্কতার কারণে অনেকের স্পা’র্মের কোয়ালিটি নষ্ট হয়ে যায়। এজন্য সচেতনতার বিকল্প নেই। চিকিৎসা বিজ্ঞান বলছে, বেশ কয়েকটি কারণে ছে’লেদের স্পার্ম ক্ষ’তিগ্র’স্থ হতে পারে। নিচে গুরুত্বপূর্ণ ছয়টি কারণ উল্লেখ করা হলো-

* সিমেনে স্পা’র্মের কোয়ালিটি ও পরিমাণের বিষয়টি কখনো কখনো জেনেটিকভাবে নির্ভর করে। আসলে সব রোগেরই কিছু জেনেটিক ব্যাপার থাকে। কারো পূর্বপুরুষ যদি সন্তান জন্মদানে অক্ষ’ম থেকে থাকে কিংবা দেরীতে সন্তান হয়ে থাকে তবে তাঁর মধ্যেও সেই প্রভাব পড়তে পারে।

* কোনো পুরুষ যদি ধূ’মপায়ী হয়, কিংবা নিয়মিত ম’দ-মাদ’ক সে’বন করে থাকে এটি তার সিমেনে প্রভাব ফেলবে। এতে করে স্পা’র্মের কোয়ালিটি কমে যাবে।

* সে ( ছেলে) যদি কোনো গরম আবহাওয়াযুক্ত পরিবেশে কাজ করে, বা গরম আবহাওয়ায় বেশি সময় দেয় তাহলেও তার স্পা’র্ম ক্ষ’তিগ্রস্থ হবে।

* অনেকে রোজ গরম পানিতে গোসল করে। এ কারণেও অনেক সময় স্পা’র্ম কমে যায়। * কেউ কেউ খুব টাইট অ’ন্তর্বাস পড়ে। এটিও স্পা’র্মের কোয়ালিটি নষ্ট করার জন্য যথেষ্ট।

* এছাড়া ছে’লেদের ডায়াবেটিস থাকলে, মানসিক চা’প থাকলে, সে যদি কোনো মেডিসিন ব্যবহার করে, যে মেডিসিনের সাইড অ্যা’ফেক্ট হিসেবে স্পা’র্মের কোয়ালিটি নষ্ট হয় তাহলে ছেলেদের স্পা’র্ম ক্ষ’তিগ্র’স্থ হয়।

**লেখক: ডা. কাজী ফয়েজা আক্তার, এমবিবিএস, এফসিপিএস, এমসিপিএস। কনসালটেন্ট, ইমপালস হাসপাতাল। ও সহকারী অধ্যাপক, গাইনি, প্রসূতি রোগ বিশেষজ্ঞ ও সার্জন।

Related Articles

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

Stay Connected

21,790ভক্তমত
2,739অনুগামিবৃন্দঅনুসরণ করা
0গ্রাহকদেরসাবস্ক্রাইব

Latest Articles