16.5 C
New York
Friday, May 7, 2021

আল আকসা মসজিদে পবিত্র রমজানের প্রথম জুমার নামাজে ৭০ হাজারের বেশি মুসল্লি অংশগ্রহণ

ই’সরায়েল অধিকৃত পূর্ব জেরুজালেমের আল আকসা মসজিদে পবিত্র রমজানের প্রথম জুমার নামাজে ৭০ হাজারের বেশি মুসল্লি অংশগ্রহণ করেন।

ম’হামারি করোনাকালে এ মসজিদে অনুষ্ঠিত এটিই সর্ববৃহৎ জমায়াত। করোনা ভাইরাসের সং’ক্রমণ রো’ধে পূর্ব জেরুজালেমের বাইরে থেকে কেবল করোনা টিকা নেওয়া মুসল্লিরা জুমায় অংশগ্রহণের সুযোগ পান। খবর আনাদোলু এজেন্সির।

আনাদোলু এজেন্সির খবরে জানা যায়, ফি’লিস্তিনের ইসলামিক অ্যাফেয়ার্সের ওয়াকফ কাউন্সিল প্রধান শায়খ আজ্জাম আল খতিব বলেন, মসজিদে আকসায় জুমার নামাজে ৭০ হাজারের বেশি মুসল্লি অংশগ্রহণ করেন। গত বছরের রমজানে ই’সরায়েলি কর্তৃপক্ষ আমাকে ছাড়া আর কাউকে আল আকসায় প্রবেশ করতে দেয়নি।

শুক্রবার সকাল থেকেই স্কার্ফ ও লম্বা পোশাকে ফিলিস্তিনি নারীরা মসজিদে আকসায় জুমার নামাজ আদায় করতে আসা শুরু করেন। মসজিদ প্রাঙ্গণে তারা পবিত্র কোরআন তেলাওয়াত করেন।

ফিলিস্তিনের অধিকৃত ভূমি নিয়ন্ত্রণকারী ইসরায়েলের সামরিক বিভাগ জানায়, করোনা টিকা নেওয়া ১০ হাজার ফি’লিস্তিনিকে জেরুজালেমে ইবাদত পালনে আসার অনুমোদন দেওয়া হয়।

ই’সরায়েলি পুলিশ জেরুজালেমের চারপাশে রাস্তা বন্ধ করে দেয়। এসব পথ দিয়ে মুসল্লিদদের আনা নেওয়া করতে বাস চলাচল করে। রমজানের প্রথম জুমা আদায়ে তীব্র উৎকণ্ঠা নিয়ে মুসলিমরা এখানে আসেন।

ই’সরায়েলি পুলিশের মুখপাত্র শিমোন কোহেন বলেন, জেরুজালেমের ওল্ড সিটি থেকে রাতের বেলা সাতজনকে আ’টক করা হয়। সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচারিত এক ভিডিওতে দেখা যায়, পূর্ব জেরুসালেমে পুলিশের একটি গাড়ির জানালায় মানুষ লা’থি মা’রছে এবং অফিসাররা স্টান গ্রে’নেড নি’ক্ষে’প করছে।

গত সপ্তাহে ই’সরায়েলি সে’নারা মসজিদের লাউডস্পিকারে আজান বন্ধ রাখতে চারটি মিনারে তালা লাগায় এবং তার কে’টে দেয়। সূত্র : আনাদোলু এজেন্সি

Related Articles

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

Stay Connected

21,915ভক্তমত
2,755অনুগামিবৃন্দঅনুসরণ করা
0গ্রাহকদেরসাবস্ক্রাইব

Latest Articles