16.5 C
New York
Friday, May 7, 2021

জেনে নিন, কোন রঙের ঠোঁট কোন শারীরিক সমস্যার লক্ষণ

সুন্দর ঠোঁট পেতে কে না চান! তবে জানেন কি, ঠোঁটের রঙ দেখে স্বাস্থ্যের হাল-হকিকত সম্পর্কে ধারণা পাওয়া সম্ভব। ঠিক যেমন চোখ দেখে চিকিৎসকরা আমাদের শরীর-স্বাস্থ্যের বিভিন্ন সমস্যা সম্পর্কে ধারণা নেওয়ার চেষ্টা করেন।

সেভাবেই ঠোঁটের রঙ থেকে আমাদের শরীরের ভিতরে ধীরে ধীরে বাড়তে থাকা নানা সমস্যার লক্ষণগুলো আগাম বোঝা সম্ভব! আসুন জেনে নেওয়া যাক কোন রঙের ঠোঁট কোন শারীরিক সমস্যার লক্ষণঃ

১. গোলাপি ঠোঁট: গোলাপি রঙের ঠোঁট শুধু যে দেখতেই সুন্দর তা নয়, এই রঙের ঠোঁট আসলে সুস্বাস্থ্যেরই ইঙ্গিত দেয়। ২. সাদা বা ফ্যাকাশে ঠোঁট: ঠোঁটের রঙ যদি সাদা বা ফ্যাকাশে ধরনের হয়, সেক্ষেত্রে তা রক্তাল্পতার লক্ষণ হতে পারে। চিকিৎসকের পরামর্শ মেনে আয়রন সমৃদ্ধ খাবার খাওয়া উচিত।

৩. ঠোঁটে গাঢ় লাল বা কালো ছোপ: যদি এমনটা দেখেন, সেক্ষেত্রে বুঝতে হবে শরীরে প্রয়োজনীয় পুষ্টির যথেষ্ট ঘাটতি হয়েছে। মাত্রাতিরিক্ত শারীরিক-মানসিক চাপের ফলেও এমনটা হতে পারে। এই সমস্যা থেকে দ্রুত মুক্তি পেতে পর্যাপ্ত বিশ্রামের প্রয়োজন। সঙ্গে মাছ, ভাত, আলু, গাজর, আমন্ড ইত্যাদি পুষ্টিকর খাবার-দাবার নিয়মিত খেতে হবে।

৪. গাঢ় লাল ঠোঁট: লিভার, প্লীহা বা স্প্লিনের সমস্যা হলে, শরীর মাত্রাতিরিক্ত গরম হয়ে উঠলে ঠোঁটের রং গাঢ় লাল হয়ে যেতে পারে। ঘন ঘন বুক জ্বালা, অ্যাসিডিটির মতো সমস্যার ক্ষেত্রেও এই লক্ষণ প্রকাশ পায়। সূত্র: জি নিউজ

Related Articles

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

Stay Connected

21,915ভক্তমত
2,755অনুগামিবৃন্দঅনুসরণ করা
0গ্রাহকদেরসাবস্ক্রাইব

Latest Articles